শিরোনাম:
নওগাঁয় ব্যবসায়ী প্রতিষ্টানে হামলা,:থানায় অভিযোগ দায়ের গঙ্গাচড়ায় নিম্নমানের সামগ্রী দিয়ে চলছে স্কুল নির্মাণ বিএনপি নেতা নাসিরুলের নামে মিথ্যা অভিযোগের বিরুদ্ধে সংবাদ সম্মেলন এম পির ভাঙচুরকৃত কবর পরিদর্শনে বিএনপি’র নেতৃবৃন্দ সাপাহারে পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে সংবাদ সম্মেলন গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দল নেতা হত্যা ঘটনায় শেখ সেলিম সহ ১৬১৭ জনের নামে মামলা ভিনদেশি গ্রেটার ফ্লেমিংগো পাখির দেখা মিলল পঞ্চগড়ে নারায়ণগঞ্জ জেলার সাজা প্রাপ্ত বিডিআর সদস্যরা ন্যায়বিচার ও জেল থেকে মুক্তি এবং চাকুরীতে যোগাযোগ দানের দাবিতে মানববন্ধন ও স্মারক লিপি জমা : গঙ্গাচড়ার পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ভূপতি বদলি ডিমলার স্বেচ্ছাসেবী আলমগীরের মরণোত্তর চক্ষুদান ঘোষনা

ফাটা-ছেঁড়া নোট গ্রহণে সব ব্যাংকে নোটিশ টাঙ্গানোর নির্দেশ।

সূত্রঃ কালের কন্ঠ
  • আপডেটের সময় : বুধবার, ২১ জুন, ২০২৩
22.6kভিজিটর

আমাদের দেশের তফসিলি ব্যাংকের সকল শাখায় ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট গ্রহণে পুনরায় তাগিদ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য ছেঁড়া-ফাটা নোট নেওয়ার নোটিশ সব ব্যাংকে টাঙানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২১ জুন) কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট (ডিসিএম) শাখা থেকে এমন নির্দেশনা জারি করা হয়েছে। ডিসিএম শাখার পরিচালকের স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, ২০১৩ সালে এসংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছিল।

ওই পরিপত্রের পরিশিষ্ট ‘ক’-এর ১ নম্বর অনুচ্ছেদে ব্যাংকের প্রত্যেক শাখায় জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয়, এমন স্থানে ‘ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়’ মর্মে নোটিশ স্থাপন করার জন্য নির্দেশনা দেওয়া হয়। কিন্তু এই বিভাগ (ডিসিএম) গ্রাহকদের অভিযোগ এবং বিভিন্ন সময়ে আকস্মিক পরিদর্শন করে দেখতে পেয়েছে, এ রকম নোটিশ স্থাপন না করাসহ পরিপত্রের অন্যান্য নির্দেশনা পরিপালন করা হচ্ছে না।

ফলে জনসাধারণ তফসিলি ব্যাংকের শাখাগুলো থেকে ছেঁড়া-ফাটা ও ময়লা নোট বিনিময়ের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। নির্দেশনায় আরো বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকের প্রত্যেক শাখায় আবশ্যিকভাবে কাউন্টারের সামনে বা জনসাধারণ সহজে দেখতে পায়, এমন স্থানে ২০ ফন্টে রঙিন কালিতে লিখিত নোটিশ অবিলম্বে স্থাপন করতে হবে।

বিডি ব্যাংকের এই নির্দেশনা থাকার পরও কিছু ব্যাংক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট নিতে অনাগ্রহ দেখায়। ফলে ওই সব টাকা মধ্যস্বত্বভোগীরা নামমাত্র দামে ক্রয় করে। পুরাতন টাকা বিনিময়ের জন্য বাংলাদেশ ব্যাংক ও গুলিস্তানকেন্দ্রিক একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। যারা প্রতিদিন বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের সামনে জড়ো হয়ে নানা সমস্যা সৃষ্টি করছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x