শিরোনাম:
চট্টগ্রাম ইউনিয়নে ইচ্ছামতো নেওয়া হচ্ছে ওয়ারিশ সনদের মূল্য নওগাঁয় ব্র্যাকের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক ডিজিটাল কন্টেন্ট তৈরি প্রশিক্ষণ অনুষ্ঠিত বিশ্বম্ভরপুরে ” JYALD” এর পক্ষ থেকেজলবায়ু পরিবর্তনে সচেতন মূলক র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত যত্রতত্র গাড়ি পার্কিং, ৬ জনকে জরিমানা আলফাডাঙ্গায় বিএনপি কেন্দ্রীয় নেতা নামে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচারের বিরুদ্ধে সাংবাদিক সম্মেলন নওগাঁয় ব্যবসায়ী প্রতিষ্টানে হামলা,:থানায় অভিযোগ দায়ের গঙ্গাচড়ায় নিম্নমানের সামগ্রী দিয়ে চলছে স্কুল নির্মাণ বিএনপি নেতা নাসিরুলের নামে মিথ্যা অভিযোগের বিরুদ্ধে সংবাদ সম্মেলন এম পির ভাঙচুরকৃত কবর পরিদর্শনে বিএনপি’র নেতৃবৃন্দ সাপাহারে পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে সংবাদ সম্মেলন

কুড়িগ্রাম ধরলা নদীর ভাঙ্গনের শিকার হয়ে মোগলবাসায়মানবতার জীবন যাপন ভুক্তভোগী পরিবার

নয়ন দাস,কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : শনিবার, ২২ জুলাই, ২০২৩
382.4kভিজিটর

গত কয়েকদিন উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও অতিবৃষ্টিতে কুড়িগ্রামের ধরলা নদীরতীব্র স্রোতে ব্যাপক নদী ভাঙ্গনের স্বীকার হয়ে। মানবতার জীবন যাপন করছে ভাঙ্গনের শিকার পরিবারগুলো।

শনিবার ২২ জুলাই ২০২৩ ইং সকালে সরে জমিনে জানা গেছে, কুড়িগ্রাম সদর উপজেলার মোগল বাসা ইউনিয়নের চর সিতাইঝাড় ৭ নং ওয়ার্ডের (বাহাদুর পাড়া) গ্রামে ধরলা নদীর তীরবর্তী ভিন্ন চিত্র স্থানীয়রা জানান, গত ১৫ দিন পূর্বে ধরলা নদীর প্রচন্ড স্রোতে প্রায় ৩০টি পরিবারের পুরাতন বসতভিটা ও আবাদি জমি গত নদী গর্ভে বিলীন হয়ে গেছে। মানচিত্র ভিন্নরূপ গ্রামটি অচেনা হয়ে পড়েছে।

ধরলার ভাঙ্গনের শিকার মাঈদুল, মুকুল, মহুবর, সমসের খেওনী, মালাবকস, গডমহুবর, তেস্তার, সাহালম, দুলাল, মেহের আলী, মঙ্গা জহুরুল, টুকু, মালেক হুজুর ও সাটু সহ অনেকে জানান, আমরা নদী ভাঙ্গনের শিকার হয়ে নিঃস্ব হয়ে গেছি। ধরলার দফায় দফায় বহুরূপী ভাঙ্গনের তান্ডবে আমরা অসহায় হয়ে পড়েছি।

দীর্ঘদিন থেকে বল্টুর মোড়ে আমরা বাজার করেছিলাম সেখানে এখন নদীর স্রোতে কচুরিপানা ভেসে যাচ্ছে। কোথায় থাকবো তার স্থান নেই। বসতভিটা হারিয়ে যাওয়া অসহায় পরিবারের অনেকে পার্শ্ববর্তী চর সিতাইঝাড় বন্যা আশ্রয় কেন্দ্র, কলাবাগান মাঝের চর ও ফজলের মোড় সহ বিভিন্ন স্থানে ঠাঁই নিয়েছে।

অনেকে অর্ধাহারে অনারে দিন কাটাচ্ছে। এ ব্যাপারে মোগলবাসা ইউপি চেয়ারম্যান এ মাহফুজুর রহমান মিলন জানান ভাঙ্গন রোদে স্থায়ী সমাধান ও অসহায় পরিবারের পূর্ণবাসনের জন্য তালিকা তৈরি করা হচ্ছে কর্তৃপক্ষ নিকট ক্ষতিগ্রস্তদের তালিকা জরুরী ভাবে জমা দেওয়া হবে ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x