শিরোনাম:
গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দল নেতা হত্যা ঘটনায় শেখ সেলিম সহ ১৬১৭ জনের নামে মামলা ভিনদেশি গ্রেটার ফ্লেমিংগো পাখির দেখা মিলল পঞ্চগড়ে নারায়ণগঞ্জ জেলার সাজা প্রাপ্ত বিডিআর সদস্যরা ন্যায়বিচার ও জেল থেকে মুক্তি এবং চাকুরীতে যোগাযোগ দানের দাবিতে মানববন্ধন ও স্মারক লিপি জমা : গঙ্গাচড়ার পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ভূপতি বদলি ডিমলার স্বেচ্ছাসেবী আলমগীরের মরণোত্তর চক্ষুদান ঘোষনা বোয়ালমারীর ডিজিএম জানেননা বিদ্যুতের কি অবস্থা, ৬০ ঘন্টা বিদ্যুতহীন নওগাঁ বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠিত প্রভু হতে আসিনী, মানুষের জন্য কাজ করতে চাই- নওগাঁয় নবাগত জেলা প্রশাসক বোয়ালমারীর বিদ্যুতবিহীন ইজিবাইক ভ্যান চালক বিপাকে ৪৫ ঘন্টা, ফ্রিজের মাছ-মাংস নষ্ট গাজীপুরে সড়ক দূর্ঘটনায় নিহত ৫ জনের মধ্যে ৩ জনই নরসিংদীর

বোয়ালখালীতে বোরো ধান সংগ্রহে লক্ষ্যমাত্রার ছাড়িয়ে যাবে

এম মনির চৌধুরী রানা চট্টগ্রাম প্রতিনিধি
  • আপডেটের সময় : সোমবার, ১ জুলাই, ২০২৪
20.0kভিজিটর

চট্টগ্রামের বোয়ালখালীতে সরকারের বোরো ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, এবার সরকার প্রতি কেজি ধান ৩২ টাকা ও প্রতি কেজি চালের মূল্য ৩৫ টাকা নির্ধারণ করেছেন। বোয়ালখালীতে ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৬৬ মেট্রিকটন। তবে চাল সংগ্রহ করা হচ্ছে না।
এ বিষয়ে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও খাদ্য পরিদর্শক মো. ওমর ফারুক বলেন, বোয়ালখালীতে লাইসেন্সককৃত মিল ছিল ২ টা।

২০২২ সালে তারা সরকারের সাথে চুক্তিবদ্ধ হয়েছিল। বাজার দর বেশি দেখিয়ে চাল না দেওয়ায় তাদের লাইসেন্স বাতিল হয়ে যায়। যার কারণে দীর্ঘদিন চাল সংগ্রহ না হওয়ায় চালের বরাদ্দ আসেনি। গত ১৬ মে থেকে ধান সংগ্রহ শুরু করা হয়। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এ অভিযান চলবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। তিনি বলেন, কৃষকেরা ন্যায্য মূল্য পাওয়ায় ধান দিতে আগ্রহী হচ্ছে। ইতিমধ্যে ১৪৮ মে. টন ৪৮০ কেজি ধান সংগ্রহ করা হয়েছে।

বাকি আছে ১৭ মে. টন ৫২০ কেজি। আরও অনেক কৃষক ধান দেওয়ার জন্য যোগাযোগ করছেন। সময় আছে ১ মাসের বেশি। এই সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে আশা করি। এছাড়া প্রকৃত কৃষক যাদের কাছে ধান রয়েছে, তারা কৃষি কার্ড না থাকায় ধান দিতে পারছেন না। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো আতিক উল্লাহ বলেন, বোয়ালখালীতে এবার বোরোধান উৎপাদন হয়েছে ৬ হাজার ৮৩৫ মে.টন। উৎপাদন ভালো হওয়ায় কৃষকেরা ধান দিতে পারছেন। এছাড়া উপযুক্ত দাম পেয়ে খরচ পুষিয়ে নিতে পারবেন বলেও জানান তিনি।

চাল সংগ্রহ করা না হলেও এবার কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান কেনা হচ্ছে। ফলে কৃষকরা উপকৃত হয়েছে বলে জানিয়েছে প্রান্তিক কৃষকরা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x