শিরোনাম:
বোয়ালখালীতে সাপের কামড়ে ইস্কুল ছাত্রীর মৃত্যু বোয়ালখালীর বুড়া মসজিদের দানবাক্সে মিলল ৫ লাখ টাকাএম মনির চৌধুরী রানা বোয়ালখালী গোপালগঞ্জ শহীদ রথীনের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান সমাজ সেবা অফিস সুনামগঞ্জে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের অপসারণ না করার দাবীতে সংবাদ সম্মেলন ও স্মারকলিপি প্রদান প্রেসক্লাব আলফাডাঙ্গায় কালবেলার ২য় বর্ষপূর্তি উদযাপন  ফুটপাত দখলমুক্ত ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রশাসনের বাজার মনিটরিং অভিযোগের বোঝা নিয়ে উপ-উপাচার্য হওয়ার দৌড়ে ড. ইয়াকুব আলফাডাঙ্গা প্রেসক্লাবের পরিচিতি সভা অনুষ্ঠিত হিজলায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত গোপালগঞ্জে বিশ্ব মান দিবস-২০২৪ পালিত

নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান ও প্রযুক্তির আলো ছড়াতে অনন্য উদ্যোগ

নওগাঁ প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪
17.4kভিজিটর

ঘড়ির কাঁটায় সময়টা তখন সকাল নয়টা। স্কুল চত্বরে কচিকাচাদের মিলনমেলা। চারদিকে ছুটোছুটি। শিক্ষার্থীদের কেউ হতে চায় আইনস্টাইন বা নিউটনের মতো বড় বিজ্ঞানী; আবার কেউ কেউ জগদীশ চন্দ্র বসু, আর্যভট্ট কিংবা মেরি কুরির মতো জগৎ খ্যাত বিজ্ঞানী। এমন দৃশ্যের দেখা মিললো নওগাঁ বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ মাঠে।

প্রতিষ্ঠানটির উদ্যোগে আয়োজিত বিজ্ঞান মেলা ও বিতর্ক প্রতিযোগিতা ঘিড়ে শিক্ষার্থীদের এত উচ্ছ্বাস। এটি নওগাঁ বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের দ্বিতীয় বিজ্ঞান মেলা।

আজ বৃহষ্পতিবার সকালে সেখানে গিয়ে দেখা যায়, বিজ্ঞান মেলাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা উচ্ছ্বাসে মেতে উঠেছেন। মেলায় যখন ক্ষুদে বিজ্ঞানীরা তাদের কোমল হাতে তৈরি করা বিভিন্ন প্রজেন্ট উপস্থাপনে ব্যস্ত, তখন মাইকে আওয়াজ ভেসে উঠলো ‘তর্কের খাতিরে তর্ক চলছে বিতর্ক। বিজ্ঞান মেলার পাশাপাশি চলে আন্ত: শ্রেণি বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের বির্তাকিকদের মধ্যে তুমুল বাকযুদ্ধ।

বেলা বাড়ার সাথে সাথে স্কুলের শিক্ষার্থী আর অভিভাবকদের পদচারণায় স্কুলের মাঠ যেন মিলন মেলায় পরিনত হয়। তখনও আবিষ্কার আর সৃজনশীল চিন্তায় ব্যস্ত শিক্ষার্থীরা। সকাল ৯ টায় শুরু হওয়া এই বিজ্ঞান মেলা ও আন্ত: শ্রেণি বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের সমাপণী আসর বিকাল ৩ টায় শেষ হয়।

জানা যায়, বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ নওগাঁ শাখার অধ্যক্ষ মো. শরিফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁর জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল। অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধান অতিথি শিক্ষার্থীদের তৈরি করা বিজ্ঞান বিষয়ক প্রকল্প গুলো পরিদর্শন এবং শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন। শেষে প্রধান অতিথি বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. শরিফুল ইসলাম খান, জেলা শিক্ষা অফিসার মাহফুজা খাতুন, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন ও সাকিব বিন জামান প্রত্যয় প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্কুলের শিক্ষক এস.এম. সুলতান মাহমুদ।

আয়োজনের বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো. শরিফুর রহমান বলেন, ‘গত বছর থেকে আমরা নিজস্ব তত্ত্বাবধানে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক চেতনা বৃদ্ধি ও তথ্য প্রযুক্তি নির্ভর করে গড়ে তুলতে এমন আয়োজন করছি। এতে আমাদের শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকশিত হয়। এ অঞ্চলের শিক্ষার্থীরা যেন বাংলাদেশের গন্ডি পেড়িয়ে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে পারে এবং তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখতে পারে সেজন্য এমন উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি এমন আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তুলতে সহায়ক ভুমিকা পালন করবে ।

প্রধান অতিথি নওগাঁর জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল তাঁর বক্তব্যে বলেন, ‘মেলায় শিক্ষার্থীদের সৃষ্টি আর সৃজনশীলতা দেখে আমি মুগ্ধ হয়েছি। আমি মনে করি শিক্ষার্থীদের এসব চিন্তাধারা তাদেরকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। আজকের মেলায় যারা প্রদর্শনীতে অংশ নিয়েছে তারাই একদিন অনেক বড় বড় আসরে অংশগ্রহণ করবে।

তিনি আরও বলেন, প্রযুক্তির মাধ্যমে আমরা বাংলাদেশকে বিশ্বের বুকে পরিচিতি করে দিতে চাই। বর্তমানে বিজ্ঞান প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানের উপর বেশি জোর দিতে হবে এবং বিজ্ঞান বিষয়ে লেখাপড়া, চর্চা ও গবেষণা করতে হবে। প্রযুক্তিগতভাবে স্কিল ডেভেলপ করতে পারলে আমরা উন্নত দেশ গড়তে পারবো। এই মেলা থেকে শিক্ষার্থীরা সুন্দর একটি বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে সক্ষম হবে বলে আমি মনে করি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরও খবর
কপিরাইট ©২০০০-২০২২, WsbNews24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
Desing & Developed BY ServerNeed.Com
themesbazarwsbnews25
x